কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক বার্তা প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।। সম্মানিত ভিজিটর ওয়েবসাইটে যদি কোন অকার্যকর লিঙ্ক দেখেন তাহলে অনুগ্রহ করে "Contact Menu" এর মাধ্যমে জানান।। জাযাক আল্লাহ খাইরান!!

অতিরিক্ত দামীও নয় আবার ছেড়াফাটাও নয় বরং মধ্যম মানের পোশাক পরা উচিৎ

প্রশ্ন : ইসলামের দৃষ্টিতে বেশি দামি-কম দামি পোশাক পরিধানের ক্ষেত্রে কোনো নিয়ম আছে কি?

উত্তর :-
পোশাক পরার ক্ষেত্রে একটি ইসলামী নিয়ম হল, খুব দামী পোশাকও নয় আবার খুব জীর্ণ-শীর্ণ পোশাকও নয় বরং সমাজের সাথে সঙ্গতি রেখে পরিষ্কার-পরিচ্ছন্ন মধ্যম মানের পোশাক পরিধান করা। বেশী দামী পোশাক পরলে মনে অহংকার তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। গরীব মানুষ মনে কষ্ট পাবে এবং ভয়ে-সংকোচে তারা আপনার কাছে আসবে না।

সুতরাং ক্ষমতা থাকার পরেও খুব উঁচু মানের অত্যধিক দামী পোশাক পরিধান পরিহার করাই কর্তব্য। আর আল্লাহ তায়ালা এ জন্য সে ব্যক্তিকে কিয়ামতের দিন পুরস্কৃত করবেন। যেমন, হাদীসে এসেছে-মুআয ইবনে আনাস আল জুহানী রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

« مَنْ تَرَكَ اللِّبَاسِ تَوَاضُعًا لِلَّهِ وَهُوَ يَقْدِرُ عَلَيْهِ دَعَاهُ اللَّهُ يَوْمَ الْقِيَامَةِ عَلَى رُءُوسِ الْخَلاَئِقِ حَتَّى يُخَيِّرَهُ مِنْ أَىِّ حُلَلِ الإِيمَانِ شَاءَ يَلْبَسُهَا »

“যে ব্যক্তি আল্লাহর প্রতি বিনয় প্রকাশের উদ্দেশ্যে ক্ষমতা থাকা সত্ত্বেও দামী পোশাক পরিত্যাগ করল কিয়ামতের দিন আল্লাহ তাকে সমস্ত মানুষের সামনে আহবান করে তাকে ঈমানাদেরর (জান্নাতী) পোশাক সমূহের মধ্যে যা খুশি তা পরিধান করার এখতিয়ার প্রদান করবেন।” (তিরমিযী, হাদীস নং ২৬৬৯, আলবানী রহ. হাদীসটিকে হাসান বলেছেন, সিলসিলা সাহীহা- ৭১৮ নং হাদীস, শামেলা)

আবার সামর্থ্য থাকার পরও খুব ছিঁড়া-ফাটা বা জোড়া তালী লাগানো পোশাক পরবে না। কারণ, অন্য হাদীসে এসেছে, এক ব্যক্তি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট জীর্ণ-শীর্ণ কাপড় পরে এসেছে যাতে বুঝা যাচ্ছে, তিনি একজন অভাবী মানুষ।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে জিজ্ঞেস করলেন, আল্লাহ তোমাকে কি কোন প্রকার সম্পদের নিয়ামত দিয়েছেন? তিনি বললেন, আল্লাহ আমাকে সকল প্রকার নিয়ামত দিয়েছেন। অর্থাৎ আমার উট, ছাগল, গরু সবই তা আছে। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন:

“إِنَّ اللَّهَ إِذَا أَنْعَمَ عَلَى عَبْدٍ نِعْمَةً أَحَبَّ أَنْ يَرَى أَثَرَ نِعْمَتِهِ عَلَيْهِ”

”আল্লাহ যখন কোন বান্দাকে নেয়ামত দান করেন তখন তিনি তার উপর সেই নিয়ামতের প্রভাব দেখতে পছন্দ করেন।” (আল মুজামুল কাবীর লিত ত্ববারানী, হাদীস নং ১৪৬৯৮, শামেলা)

মোট কথা, খুব উঁচু দামী ও নয় আবার খুব নিন্ম মানের নয় বরং একজন মানুষ যে সমাজে বসবাস করে সে সমাজের সাথে সঙ্গতি রেখে মধ্যপন্থায় পোশাক পরিধান করা উচিৎ। আল্লাহই সর্বাধিক জ্ঞাত।
✒✒✒✒✒✒
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আবদুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব।

Share This Post
error:

Powered by Dragonballsuper Youtube Download animeshow