তাক্কদির একটি সংশয়ের ছোট জবাব

لو كان الكفر بقضاء الله تعالى لوجب علينا أن نرضى به لأن الرضا بقضاء الله واجب وحيث اجتمعت الأمة على أن الرضا بالكفر كفر ثبت أنه ليس بقضاء الله

(ঠিকমত না বুঝলে একেবারে — দাগের নিচে চলে যান )
“যদি ‘কুফরি’ আল্লাহর ক্কদ(قضاء) অর্থাৎ তাক্কদিরের অংশ হয়, তাহলে তো কুফরির প্রতি আমাদের সন্তুষ্টি আবশ্যিক হয়ে যায়, কেননা,
আল্লাহ্‌র নির্ধারিত তাক্কদিরের উপর বিশ্বাস করা আবশ্যক ।
অথচ, উম্মাহর ইজমা’ আছে এই ব্যাপারে যে “কুফরের প্রতি সন্তুষ্টিও কুফর” , এটা তো তাহলে প্রমাণ করে যে, কুফরি আল্লাহর নির্ধারিত তাক্কদিরের অংশ নয়’ ”
__________________________________________________
প্রথম হিসেব হচ্ছে,
কেউ একজন দাবি করে বসেছে যে কুফরি আল্লাহর নির্ধারিত তাক্কদিরের অংশ হতে পারে না ।

তার যুক্তিঃ
১) যদি কারো ‘কুফরি’ করা আল্লাহর তাক্কদিরের অংশ হয়ে থাকে, তাহলে আমাদের জন্য এটা আবশ্যক হয়ে পরবে, যে আমরা এই ‘কুফরি’ তে সন্তুষ্ট হবো ! কেন ?
কারন, “তাকদিরের উপর সন্তুষ্ট থাকা আবশ্যক”

অথচ, ‘কুফরির উপর সন্তুষ্ট হওয়া তো কুফরি’ ! [১]

তার মানে, “কুফরি” আল্লাহর নির্ধারিত তাক্কদিরের অংশ হতে পারে না !
.
.
.

জবাবে,
প্রথমত, আল্লাহ্‌ সবকিছুর স্রষ্টা । মানুষের কাজেরও স্রষ্টা আল্লাহ্‌ তা’আলা, যা কিছু ঘটে সবকিছু আল্লাহর ইচ্ছাতেই ঘটে ।
তাহলে, কেউ যদি ‘কুফরি’ করে বসে, তাহলে সেটাও আল্লাহর ইচ্ছার অধীনেই ।
অতএব, কেউ যদি দাবি করে, “কুফরি” আল্লাহর তাকদিরের অংশ নয়, তাহলে সে তাকদির অস্বীকার করল !
তাহলে প্রশ্ন আসে, বেচারা বান্দার দোষ কি তাহলে ?
হ্যা, তার দোষ হচ্ছে এখানেই যে;
কুফরি কাজে তার নিজের স্বাধীন ইচ্ছা বা choice, বা এখতিয়ার ছিল ।
আল্লাহ্‌ তা’আলা বান্দার এখতিয়ারের ফলে ‘কুফরি’ [ফে’ল(فعل)ক্রিয়া] সৃষ্টি করেছেন ।

যদি এই স্বাধীন এখতিয়ারটিই আল্লাহ্‌ তা’আলা না দিতেন, তবে মানবসৃষ্টির মূল কারন নস্যাৎ হয়ে যেত ।

দেখুন, এখতিয়ার (স্বাধীন ইচ্ছা) সুরাহ রুমের ৪১ নং আয়াতেই স্পষ্ট।
” ظَهَرَ الْفَسَادُ فِي الْبَرِّ وَالْبَحْرِ بِمَا كَسَبَتْ أَيْدِي النَّاسِ لِيُذِيقَهُم بَعْضَ الَّذِي عَمِلُوا لَعَلَّهُمْ يَرْجِعُونَ ”

(ভাবানুবাদ) ‘স্থলে ও জলে মানুষের কৃতকর্মের দরুন বিপর্যয় ছড়িয়ে পড়েছে। যার ফলে আল্লাহ্‌ তাদের কতিপয় কৃতকর্মের স্বাদ তাদেরকে আস্বাদন করান, যাতে তারা ফিরে আসে’ (৩০ঃ ৪১)

তাই, ‘কুফরি’ তাক্কদিরের অংশ । কিন্তু , এখতিয়ার বান্দার; আল্লাহ্‌ কুফরির ক্রিয়া বান্দার উপর চাপান নি ।

এবং সাথে সাথে ‘কুফরির উপরও সন্তুষ্ট হওয়া যাবে না,
যেহেতু, ” الرضا بالكفر كفر ” কুফরির প্রতি সন্তুষ্টিও কুফরি [১]

[ বিদ্রঃ এখানে অনেক গুলো কথা ব্যাখ্যাসাপেক্ষ ।
(( SO DON’T GO INTO CONCLUSIONS FROM STATEMENTS before knowing the details ))
যেমন [১] , এবং পাশাপাশি, ‘তাক্কদিরের উপর পূর্ণরূপ সন্তুষ্টি’ কিরুপ , আবার
الإمان بالقدر خيره
و شره،
و كيف الشر ، هل الشر بإعتبار القدر، الذي خالقه الخالق، او بإعتبار المخلوق ؛
الجواب، اعتباره المقدور يعني المخلوق ، انظر شرح عقيدة الواسطية لشيخ محمد بن العثيمين رحمه الله
ইত্যাদি ]
আর ভালো করে তাক্কদিরের বিষয়াদি জানতে হলে নিচের islamqa এর লেখার(বাংলা) লিঙ্কটা দেখতে পারেন।।

https://islamqa.info/bn/34732

 

***কৃতজ্ঞতাঃ নাজমুস সাকিব***